সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

amswotto.jpg

এই গরমে আমসত্ত

আমসত্ত নামটা শুনলেই জিভে পানি চলে আসে। এইতো চলে এল আমের সময়। চারদিকে শুধু পাকা আমের  ঘ্রাণ। কিন্তু কিছু আম আবার ঘ্রাণ ভাল হলেও হয় খুব টক বা পানসে, আবার কিছু বাজার থেকে আসতে আসতেই বা গাছের থেকে  ঘরে আসতে একেবারেই নরম হয়ে যায়। তাহলে এই আম গুলো কি ফেলে দিব? মোটেও না, এই আম দিয়েই আমরা তৈরী করবো ছোট বড় সবারই জিভে জল আনা আমসত্ত।

উপকরন:
১. আম: ৮ - ১০ টি
২. চিনি: স্বাদ বা প্রয়োজন অনুযায়ী
৩. পাতলা কাপড়
৪. সর্ষের তেল: প্রয়োজন মত

প্রণালী:
প্রথমে আমগুলীকে ভাল করে পরিস্কার পানিতে ধুয়ে নিতে হবে। এরপর আমের খোসা ছাড়িয়ে টুকরো করে বা যেগুলো টুকরো করা যাচ্ছে না সেগুলকে আস্তই রেখে একটি পাত্রে অল্প আঁচে জ্বাল দিতে থাকতে হবে। আমগুলি যতক্ষণ চুলায় আছে ততক্ষণ পাত্রের তলা ঘেঁসে অনবরত নাড়তে হবে। নাহলে পাত্রের নিচে লেগে আমসত্তের স্বাদ ও ঘ্রাণ নষ্ট হবে।

আমগুলি ভাল করে ফুটে গেলে চুলা থেকে নামিয়ে রাখুন। এখন আমগুলি ভাল করে ঠাণ্ডা হলে পাতলা কাপড়ে ঢেলে ছেঁকে নিতে হবে। এবার একটি ডালায় আরেকটি শুকনো পাতলা কাপড় বিছিয়ে ছেকে রাখা আমগুলো পাতলা করে ঢেলে কড়া রোদে শুকাতে দিতে হবে। শুকানোর পর আমের এই পরতের উপর খুবই অল্প করে সর্ষের তেল ব্রাশ করে তার উপর আবার ছেকে রাখা আমের প্লাপ গুলি দিতে হবে। একই ভাবে যত খুশী পরত দিতে পারেন। কিন্তু খেয়াল রাখবেন আগের পরতটি যেন ভাল করে শুকিয়ে থাকে।

সব পরত দেয়া হলে ৪ - ৫ দিন কড়া রোদে শুকিয়ে নিন। ভালমতো শুকিয়ে গেলেই আমসত্ত তৈরী হর গেল। এখন একে কাপড় থেকে আস্তে করে টেনে তুলে নিয়ে আপনার ইচ্ছামত ডিজাইন এ কেটে রেখে দিতে পারেন পরবর্তী আমের সময় পর্যন্ত বা তার বেশি।

যারা মিষ্টি আমসত্ত পছন্দ করেন তারা আমগুলি কে জ্বাল দেয়ার সময়ই প্রয়োজন অনুযায়ী চিনি যোগ করে নিতে পারেন। এই আমসত্ত আপনি যেকোনো ভাবে খেতে পারেন। আর এই গরমে এক গ্লাস আমসত্তের শরবত আপনার শরীরের জন্য অত্যন্ত উপকারি।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

recipe, sunlight, SUMMER, tasty, amswotto, MANGO