সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

ilish-polao.jpg

তাহ্ মিনা'স স্পেশাল ইলিশ পোলাও

ইলিশ পোলাও নামটা শুনতেই সবার মুখে পানি চলে আসে। কিন্তু ঝামেলা মনে করে আর করাই হয় না। আজ আমরা তাই শিখবো কি করে খূব সহজেই তৈরী করা যায় ইলিশ পোলাও।

উপকরণঃ
১. ইলিশ মাছ: ৮ টুকরো
২. পোলাওর চাল: ৫০০গ্রাম
৩. হলুদ গুঁড়া: ১/৪ চা চামচ
৪. আদা বাটা: ১/২ চা চামচ
৫. তেল: ২০০ মিলি
৬. এলাচ: ৪-৫ টি
৭. তেজপাতা: ২-৩ টি
৮. পিয়াজ বাটা: ১ চা চামচ
৯. পিয়াজ কুঁচি: ১/২ কাপ
১০. কিশমিশ: ইচ্ছা অনুযায়ী
১১. ঘি: ১ টেবিল চামচ
১২. লবন: স্বাদ অনুযায়ী
১৩. কাঁচামরিচ: ৬-৭ টি 

প্রণালীঃ
প্রথমেই ইলিশ মাছগুলো কে ভালো করে ধুয়ে নিয়ে লবণ, হলুদ, অল্প আদা বাটা, পিয়াজ বাটা ও একটু তেল মেখে সামান্য পানি (১/২ কাপ ) দিয়ে ৫ মিনিট রান্না করতে হবে। পানি শুকিয়ে গেলে নামিয়ে রাখতে হবে। এবার অন্য পাত্রে বাকি তেল গরম করে তাতে পিঁয়াজকুচি গুলো লাল করে ভেঁজে নামিয়ে রাখতে হবে।

এবার তেলে এলাচ, তেজপাতা ফোঁড়ন দিয়ে তাতে পোলাওর চাল ভালো করে ভেঁজে চালের ২ গুণ ফুটন্ত পানি, সামান্য আদা বাটা ও লবণ দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ১০ মিনিট মাঝারী আঁচে রান্না করে চূলা থেকে পাতিল নামিয়ে ১/২ পোলাও অন্য একটি পাত্রে তুলে রাখুন।

এবার পাত্রের বাকি পোলাওর উপর আগে থেকে রান্না করে রাখা ইলিশ মাছ গুলো দিয়ে তার উপর তুলে নেয়া পোলাও ও কিছু ভেঁজে রাখা পিঁয়াজ দিয়ে দিন। কিশমিশ, ঘি ও কাঁচামরিচ গুলো ছিটিয়ে আরও ১০ মিনিট অল্প আঁচে রান্না করে নামিয়ে নিন। এখন ভেঁজে রাখা বাকি পিঁয়াজ গুলো উপরে ছিটিয়ে বা আপনার ইচ্ছামতো সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ইলিশ পোলাও।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

recipe, ilish, polao