সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Chicken-jhal-fry.jpg

তাহ্ মিনা'স স্পেশাল চিকেন ঝাল ফ্রাই

এই সময় আমারা সবাই অনেক ব্যস্ত, কিন্তু তাই বলে সপ্তাহে অন্তত একদিন পছন্দের খাবার টা খেতে কার না ভাল লাগে? কিন্তু পছন্দের খাওয়া মানেই তো অনেক ঝামেলা। তাই তো আমরা নির্ভরশীল হই বাইরের রেস্টুরেন্ট গুলোতে। তাই এবার আমি আপনাদের বলব কিভাবে খুব সহজেই বাড়িতে বসে কোন ঝামেলা ছাড়াই তৈরী করা যায় মজাদার চিকেন ঝাল ফ্রাই। 

উপকরন সমূহ :
১. মুরগির মাংস : ১ কেজি
২. সাদা সর্ষে বাটা : ১ টেবিল চামচ
৩. পিয়াজ বাটা : ৪ টেবিল চামচ
৪. আদা বাটা : ১ চা চামচ
৫. রসুন বাটা : ১ চা চামচ
৬. কাচামরিচ বাটা : ১ টেবিল চামচ (না দিলেও কোন সমস্যা নেই)
৭. মরিচ গুড়া : ১ চা চামচ
৮. হলুদ গুঁড়া :  ১ চা চামচ
৯. জিরা  গুঁড়া : ১/২ চা চামচ
১০. ধনে গুঁড়া : ১/২ চা চামচ
১১. লবন : স্বাদ অনুযায়ী
১২. এলাচ : ৪-৫ টি
১৩. দারচিনি : ২-৩ টুকরো
১৪. তেজপাতা : ১-২ টি
১৫. টমেটো বাটা : ১/২ কাপ
১৬. তেল : ৪ টেবিল চামচ
১৭. গোটা জিরা : ১/৪ চা চামচ

প্রণালী :
প্রথমে মুরগিটাকে ভাল করে পরিস্কার করে লবন, সামান্য আদা ও রসুন বাটা দিয়ে অল্প তেলে হাল্কা করে ভেঁজে তুলে রাখতে হবে। এরপর ওই তেলেই গোটা জিরা, গরম মসলা গুলো ফোঁড়ন দিয়ে তাতে টমেটো বাটা এবং সর্ষে বাটা ছাড়া একে একে সব মসলা গুলো দিয়ে ভাল করে কষিয়ে নিতে হবে।

এবার ভেঁজে রাখা মাংসের টুকরো গুলো তাতে দিয়ে দিতে হবে। ভাল করে মাংস এবং মসলা গুলো মিশে গেলে তাতে আবার টমেটো বাটা এবং সর্ষে বাটা দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে ২ কাপ গরম পানি দিয়ে ঢেকে কিছুক্ষণ রান্না করতে হবে। ঝোল কমে মাংসের উপর তেল উঠে আসলে নামিয়ে নিন।

ইচ্ছা মত সাজিয়ে পরিবেশন করুন মজাদার চিকেন ঝাল ফ্রাই। এটি আপনি ফ্রাইড রাইস, পোলাও কিংবা সাদা ভাত, পরোটা ইত্যাদির সাথে পরিবেশন করতে পারেন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

chicken, jhal, fry, recipe