সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

kachakolar-bora.jpg

পুষ্টিকর কাঁচাকলার বড়া

আজকের রেসিপি কাঁচাকলার বড়া। কাঁচাকলা ভীষণ পুষ্টিকর একটা সব্জি। সব বয়সি মানুষ, বিশেষ করে মহিলাদের জন্য এটি খুবই উপকারী। গর্ভবতী মা ও ছোট শিশুদের প্রতিদিনের খাদ্য তালিকায় কাঁচা কলা থাকা দরকার।

কাঁচা কলা ডায়রিয়া এবং রক্ত আমাশয় বা ব্লাড ডিসেন্ট্রিতেও উপকারী বলে প্রমাণ পাওয়া গেছে। তবে অনেকে আছেন কাঁচা কলা খেতে পছন্দ করেন না, সেখেত্রে এই বড়ার রেসিপিটি অন্যরকম একটি স্বাদ দিবে ।

উপকরণ: (১০টি বড়ার জন্য )
কাঁচাকলা ২টি, ডিম ২টি, ৩টি পেঁয়াজ ও কাচামরিচ কুচি, লবণ পরিমানমতো ।

প্রণালী :
প্রথমে কলা সিদ্ধ করে নিতে হবে। এরপর একটি ডিমের সাদা অংশ আলাদা করে রাখতে হবে। কড়াই এ তেল গরম করে তাতে পেয়াজ, কাচামরিচ কুচি ও অবশিষ্ট ডিম দিয়ে ঝুরি করে নিতে হবে।

এখন সিদ্ধ কলার সাথে ডিমের ঝুরি আলতো করে পরিমানমতো লবন দিয়ে মাখাতে হবে এবং বড়ার মতো আকৃতি করতে হবে । এবার বড়াগুলো ডিমের সাদা অংশে চুবিয়ে গরম ও ডুবো তেলে ভাজ়তে হবে।

ভাতের সাথে গরম গরম পরিবেশন করুন ।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

vitamin, green, banana