সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Recipe.jpg

দারুন স্বাদের স্পঞ্জের রসগোল্লা

মিষ্টি কম বেশি সবারই পছন্দের খাবার।  আর কোন অনুষ্ঠান বা খুশির খবর তো মিষ্টি ছাড়া চলেই না। কিন্তু দোকানের মিষ্টি খেতে একঘেয়েমি চলে আসলে বাসায় খুব সহজে এবং কম খরচে বানিয়ে ফেলতে পারেন রসগোল্লা। যেসব বাচ্চারা দুধ খেতে চায় না, তারাও ঘরে  তৈরি এই মিষ্টি খুব পছন্দ করবে।

উপকরণ :
দুধ - ১লিটার, ভিনেগার অথবা লেবুর রস - ২ টেবিল চামচ, ময়দা - ১চা চামচ, চিনি - ১চা চামচ।

সিরার জন্য :
পানি - ৪কাপ, চিনি - ১কাপ।

প্রণালি : 
রসগোল্লা তৈরির জন্য প্রথমে ছানা বানাতে হবে। চুলায় একটি সসপ্যানে ১লিটার দুধ বসিয়ে বলক না উঠা পর্যন্ত অপেক্ষা করতে হবে। বলক উঠলে দুধে ২টেবিল চামচ ভিনেগার/ লেবুর রস দিয়ে কয়েক সেকেন্ড পরেই চুলা বন্ধ করে দিতে হবে। তাতে ছানা এবং পানি আলাদা হয়ে যাবে। ছানা চুলায় বেশিক্ষণ রাখলে শক্ত হয়ে যাবে, ফলে রসগোল্লা শক্ত হবে এবং ফুলবেনা। চুলা থেকে সস প্যান নামিয়ে ছানা ছেঁকে পানি ঝরিয়ে নিয়ে বাতাসে শুকাতে হবে। ছানা বানানো শেষ। 

এবার ছানার সাথে ১চা চামচ ময়দা এবং ১চা চামচ চিনি দিয়ে খুব ভালোভাবে মাখাতে হবে। মাখনো শেষ হলে হাতের তালুতে নিয়ে গোল করে ৮ - ১০ টি রসগোল্লা বানাতে হবে। মনে রাখতে হবে সিরায় দেয়ার পর রসগোল্লার আকার প্রায় দ্বিগুন হয়ে যায়।
 
এখন সিরার জন্য আলাদা একটি সস প্যানে ৪কাপ পানির সাথে ১কাপ চিনি জ্বাল দিতে হবে যতক্ষণ না পর্যন্ত চিনি পুরোপুরি গলে যায়। তারপর চুলা বন্ধ করে সিরার মাঝে রসগোল্লা গুলো ছেড়ে দিতে হবে। এরপর আবার চুলা জ্বালিয়ে সসপ্যানটি ঢাকনা দিয়ে ঢেকে পুরো অাঁচে ২০ মিনিট রাখতে হবে। 
রসগোল্লা ঠিকমতো হয়েছে নাকি বুঝতে ২০ মিনিট পর একটি রসগোল্লা তুলে পানিপূর্ণ একটি পাত্রে নিতে হবে। যদি রসগোল্লা পানিতে ডুবে যায় তাহলে বুঝতে হবে হয়ে গেছে। আর ভেসে উঠলে আরো কিছুক্ষণ চুলায় জ্বালাতে হবে। 

ব্যস, তৈরি হয়ে গেল নিজের বাড়িতে বানানো মিষ্টি রসগোল্লা। 

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

sweet, desert, recipe