সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

kachur-lati.jpg

তাহ্ মিনা'স স্পেশাল স্মোকড/ভাপে লতি চিংড়ি

সব সময় কি আর  একিভাবে খেতে ভাল লাগে। মুখের রুচির পরিবর্তনের জন্য ও স্বাদের পার্থক্যের জন্য মাঝে মাঝে আমাদের খাদ্য তালিকায় কিছুটা ভিন্নতা আনা প্রয়োজন। তাই আজ আমরা শিখবো কি করে স্মোকড / ভাপে  লতি চিংড়ি রান্না করা যায়।

উপকরণ:
১. কচুর লতি ছোট ছোট করে কাটা: ২ কাপ
২. কুচো বা ছোট চিংড়ি: ১ - ১/২ কাপ
৩. পিঁয়াজ কুচি: ১/২ কাপ
৪. রসূন কুচি: ১ - ২ কোশ
৫. রসূন বাটা: ১ চা চামচ
৬. মরিচ বাটা: ২ চা চামচ ( ঝাল কম বেশি করতে পারেন স্বাদ অনুযায়ী)
৭. লবন: স্বাদ অনুযায়ী
৮. সর্ষের তেল: ১/৩ কাপ
৯. কলা পাতা: ২ টি
১০. সূতা

প্রণালীঃ
প্রথমে কলা পাতা গুলো ভালও করে ধুয়ে পানি ঝরিয়ে তাতে অল্প তেল ব্রাশ করে চুলো তে হাল্কা করে সেকে নিতে হবে। এরপর একটি বাটীতে বা পাত্রে সবগুলো উপকরণ ভাল করে হাত দিয়ে মিশিয়ে একটি কলাপাতার ঠিক মাঝখানে দিয়ে দিতে হবে। তারপর চারপাশের পাতার অংশ গুলো দিয়ে মিশ্রণ টি কে ভাল করে মুড়িয়ে দিতে হবে। অপর পাতাটা দিয়েও মিশ্রণ মাখা পাতাটা কে ভাল করে  মুড়িয়ে চিকন সুতা দিয়ে বেঁধে দিতে হবে।

এরপর চুলার আঁচ একদম কমিয়ে একটি তাওয়া বসিয়ে তার উপর কলা পাতা বাঁধা মিশ্রণ তা রেখে ভাল করে ঢেকে দিন। একপিঠ হয়ে গেলে  উল্টে দিন। কিন্তু ঘন ঘন উল্টাবেন না। প্রতি ৩০ - ৪০ মিনিট পরই উল্টাতে হবে । পাতার উপরের অংশ পুড়ে গেলেও ভয় পাওয়ার কিছু নেই, কিন্তু লক্ষ্য রাখতে হবে ভিতরে যেন বেশি পোড়া না যায়। রান্না হয়ে গেলেও পাতা খুলবেন না। খাওয়ার সময় সুতা কেটে গরম ভাতের সাথে পরিবেশন করুন স্মোকড / ভাপে লতি চিংড়ি। আগে পাতা খুললে রান্নার  ঘ্রান বেরিয়ে যাবে তাই খাওয়ার সময়ই খোলা ভাল।

আপনি চাইলে এই রান্না কয়লার চুলোয়ও করতে পারেন। সেক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে কয়লা গুলোয় যেন আগুন খুব বেশি না থাকে বা একবারেই কম না থাকে।      


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

smoked, fish, vegetable, experimental, recipe