সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

narkel-polao.jpg

নিশীতা'স স্পেশাল নারকেলের পোলাও

নারকেল এর যে পোলাও হয় সেটা কি কখনও শুনেছেন? হুম, নারকেলের এক অসাধারণ আইটেম হচ্ছে নারকেলের পোলাও।

নারকেল সাধারনত আমরা চিংড়ির মালাইকারি রান্নায় বেশী ব্যাবহার করি। দক্ষিণাঞ্চলে অবশ্য বেশ অনেক রান্নায় ই নারকেল ব্যাবহার করতে দেখা যায়। নারকেল এর যে পোলাও হয় সেটা কি কখনও শুনেছেন? হুম, নারকেলের এক অসাধারণ আইটেম হচ্ছে নারকেলের পোলাও। অনেকটা পোলাও এর মত আবার অনেকটা পায়েশ বা ফিরনির মত। তাহলে কথা না বাড়িয়ে চলুন জেনে নেওয়া যাক কিভাবে রান্না করবেন এই নারকেল পোলাও।

উপকরণ:

  • নারকেল: মাঝারি সাইজের একটি
  • পোলাওর চাল: ২ কাপ
  • চিনি: ১ কাপ
  • রসুন: ২০ কোসা
  • এলাচ: বড় দুইটি
  • দারুচিনি: ২ ইঞ্চির একটি
  • পানি: পরিমাণমত

প্রণালী:
পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। নারকেল কুরিয়ে ঝুরি করে নিন। কোরানো নারকেল এর সাথে চার কাপ পানি দিন। এবার কচলে নারকেল এর দুধ বের করে নিন। দুধ আলাদা করে আবার নারকেলের সাথে আরো দুই কাপ পানি দিন এবং একই উপায়ে দুধ সংগ্রহ করে নিন।

এবার একটি পাত্রে নারকেল এর দুধ দিয়ে মাঝারি আঁচে চুলায় বসিয়ে দিন। এলাচ আর দারুচিনি দিয়ে দিন। এরপর একে একে চাল, চিনি ও রসুন দিয়ে দিন। এবার ধীরে ধীরে নাড়তে থাকুন। নারকেলের তেল উপরে পুরোপুরি উঠে আসা পর্যন্ত অপেক্ষা করুন। এক সময় দেখবেন, নারকেলের দুধ কমে চালের সাথে মিশে মাখামাখা ভাব হয়ে গেছে। এবার উঠিয়ে ফেলুন।  

রেফ্রিজেটরে কয়েক ঘন্টা রেখে ঠান্ডা করুন। এরপর পরিবেশন করুন মজাদার নারকেল পোলাও।

বাড়িতে অতিথি আসলে কিংবা কোন অনুষ্ঠান হলে মজাদার এই খাবারটি রান্না করে সবাইকে তাক লাগিয়ে দিতে পারেন।

 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

coconut, narkel, polao, rice, dish, food, special