সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

narkel-dhudher--polao.jpg

তাহ্ মিনা'স স্পেশাল নারকেলের দুধের পোলাও

আমরা সবাই কম বেশি পোলাও পছন্দ করে থাকি, আর সব সময় একই ধরনের পোলাও কি ভাল লাগে? তাই চলুন আজ দেখি এক ভিন্ন স্বাদের পোলাও যা আশা করি আপনাদের সবারই ভাল লাগবে।

উপকরণ:
পোলাওর চাল: ৫০০ গ্রাম
নারকেলের দুধ: ৫০০ গ্রাম
পানি: ৫০০ গ্রাম
কিসমিস: ১/৪ কাপ
আলুবুখারা: ৩-৪ টি
তেজপাতা: ২ টি
এলাচ: ২-৩ টি
তেল: ২-৩ টেবিল চামচ
লবণ: স্বাদ মত
পিঁয়াজ কুঁচি: ১ কাপ
কাঁচামরিচ: ৩-৪ টি
আদা বাটা: ১/২ চা চামচ

প্রণালী:
নারকেলের দুধ প্রস্তুতকরণ:
প্রথমে নারকেল কুরিয়ে নিন। এরপর এতে গরম পানি দিয়ে হাত দিয়ে ভাল করে কচলে নিলে পানিগুল দুধের ন্যায় দেখাবে। এখন এটি ছেঁকে অন্য পাত্রে নিলেই প্রস্তুত হয়ে গেল আপনার নারকেলের দুধ।

অথবা, আপনারা বাজার থেকে টিন এ রেডিমেট যে নারকেলের দুধ পাওয়া যায় তা কিনে নিতে পারেন।

পোলাও রান্না:
একটি পাত্রে তেল গরম করে তাতে পিঁয়াজকুচি দিয়ে বেরেস্তা করে উঠিয়ে নিতে হবে। এরপর তেজপাতা ও এলাচ ফোঁড়ন দিয়ে তাতে আগে থেকে ধুয়ে পানি ঝরিয়ে রাখা চাল দিন। কিছুক্ষণ ভেজে ফুটিয়ে রাখা নারকেলের দুধ ও পানি ঢেলে উপর থেকে আদা বাটা, লবন, কিসমিস এগুলো দিয়ে ১০ মিনিট এর জন্য অল্প আঁচে ঢেকে দিন। এরপর ঢাকনা তুলে একটু নেড়ে বা উল্টিয়ে দিয়ে তাতে আলু বখোরা, কাঁচামরিচ দিয়ে আবার ৫ মিনিট এর জন্য ঢেকে দিন। চুলা একেবারে কমিয়ে দিন, না হয় পুড়ে যেতে পারে। ৫ মিনিট পর নামিয়ে উপরে বেরেস্তা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ঝরঝরে সুন্দর ও মজার নারকেলের দুধের পোলাও।

মনে রাখবেন:

  • নতুন চাল হলে পানি ও দুধের পরিমান কমিয়ে দিবেন।
  • আপনারা চাইলে ঘী ব্যাবহার করতে পারেন তবে ঘী নারকেলের দুধের ঘ্রান কমিয়ে দেয় তাই আমি ব্যাবহার করি নি।
  • তেলের পরিমান কম রাখবেন কারন নারকেলের দুধ থেকে তেল বের হয়।
  • আপনারা চাইলে এতে মটরশুঁটি অন্য কোন সব্জি যোগ করতে পারেন।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

recipe, dudh, narkel, polao