সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

vegetable.jpg

খাদ্য সংরক্ষণের কিছু সহজ উপায়

আমরা বিভিন্ন মৌসুমে নিজেদের পছন্দের সব্জি ফ্রিজে সংরক্ষণ করে রেখে খেতে পারি পুরো বছর ধরে, আর স্বাদের কথা ভাবছেন? যদি সংরক্ষণের পদ্ধতি ঠিক থাকে তবে সব্জির স্বাদ থাকবে অটুট।

বর্তমান সময়ে আমদের দেশে যে কোন মৌসুমে যে কোন ধরনের সব্জি পাওয়া যায় ঠিকই, কিন্তু তার বেশির ভাগই হয়তো ফরমালিন দেয়া বা কোল্ড ষ্টোরের বিভিন্ন ঔষধের মাধ্যমে সংরক্ষিত যা আমাদের শরীরের জন্য অত্যন্ত ক্ষতিকারক।

তাই আমরা বিভিন্ন মৌসুমে নিজেদের পছন্দের সব্জি ফ্রিজে সংরক্ষণ করে রেখে খেতে পারি পুরো বছর ধরে, আর স্বাদের কথা ভাবছেন? যদি সংরক্ষণের পদ্ধতি ঠিক থাকে তবে সব্জির স্বাদ থাকবে অটুট।

চলুন জেনে নেই খুব সহজে ঘরে কিভাবে সব্জি সংরক্ষণ করবেনঃ

শিম:
আপনি যে সাইজ এর পছন্দ করেন সে সাইজের করে কেটে সামান্য লবন ও হলুদ এবং ২-৩ ফোঁটা তেল ( ১/৪ চা চামচ লবন ও ১ চিমটি হলুদ ) দিয়ে এক কাপ পানি তে সিদ্ধ করে পানি শুঁকিয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে পরিষ্কার কোন বক্স বা ভাল মানের কোন পলিথিন ব্যাগে ঢুকিয়ে বাতাস বের করে ফ্রিজে রেখে দিন।

টমেটো:
গোটা টমেটো ধুয়ে সামান্য তেলে রোষ্ট করে বা হলুদ বলক উঠা পানিতে ২ মিনিট বলক দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে ফ্রিজাপ করুন।

ফুলকপি:
ফুলকপি গুলো কেটে নিয়ে সামান্য  সামান্য লবন ও হলুদ এবং ২-৩ ফোঁটা তেল ( ১/৪ চা চামচ লবন ও ১ চিমটি হলুদ ) দিয়ে এক কাপ পানি তে সিদ্ধ করে পানি শুঁকিয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করে পরিষ্কার কোন বক্স বা ভাল মানের কোন পলিথিন ব্যাগে ঢুকিয়ে বাতাস বের করে  দিফ ফ্রিজে রেখে দিন। তবে   এই  রেখে দেয়া কপি রান্নার আগে অবশ্যই তেলে হাল্কা করে ভেজে নিবেন।

মটরশুঁটি:
মটরশুঁটি খোসা ছাড়িয়ে পানিতে বলক তুলে ২-৩ মিনিট সিদ্ধ করে নামিয়ে পানি ঝরিয়ে ফ্রিজে রেখে দিন।

গাঁজর:
গাঁজর কুঁচি করে রাখলে সবচেয়ে ভাল হয় , তবে কেটে ও রাখা যায় । গাঁজর সিদ্ধ করার দরকার নেই তবে রান্নার আগে একটু সতে করে বা হাল্কা করে ভেজে নিলে খেতে ভাল লাগবে।

লতি:
লতি সাইজ করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে সরাসরি রাখা যায় ত বেশি দিন রাখতে  চাইলে সামান্য তেলে লতি দিয়ে তাতে এক চিমটি লবন , একটু আদা ও রসুন বাটা দিয়ে হাকা ভেজে ঠাণ্ডা করে বক্সে ভরে রেখে দিন।

ক্যাপসিকাম:
ক্যাপসিকাম গুলো হাল্কা করে ভেজে বা আস্ত রাখতে পারেন তবে বেশি দিন না রাখাই ভাল।

এভাবে বিভিন্ন সব্জি কে বিভিন্ন ভাবে সংরক্ষণ করে আমরা তার স্বাদ সারা বছর ধরে নিতে পারি। তবে চেষ্টা করবেন একবারে টাটকা সব্জি কিনে  সাথে সাথে সংরক্ষণ করতে, তবে স্বাদ ভাল থাকে।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

capsicum, tomato, carrot, bean, refrigerator, kitchen, vegetable