সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

ছানার সন্দেশ.jpg

তাহমিনা'স ছানার সন্দেশ

যদি সন্দেশ গোল আকার করতে চান তবে গরম থাকা অবস্থায় হাতে তেল/ঘী মেখে নিয়ে গোল করে রেখে দিতে পারেন, মনে রাখবেন ঠাণ্ডা হয়ে গেলে গোল করা যাবে না।

সন্দেশ আমরা বাঙ্গালীরা খুব পছন্দ করি। যারা মিষ্টি কম পছন্দ করে তাদের কাছেও সন্দেশ ভাল লাগে। আর ছানার সন্দেশ, সে তো অনেক মুখরোচক একটি খাবার। চলুন দেখে নেই কিভাবে আমরা খুব সহজে বানাতে পারি মজাদার ছানার সন্দেশ।

উপকরণ:

  • দুধ: ১ লিটার
  • লেবুর রস: ২-৩ টেবিল চামচ
  • চিনি: স্বাদমত
  • এলাচ গুঁড়া: ১/২ চা চামচ ( চাইলে না ও দিতে পারেন )
  • কিশমিশ, পেস্তাবাদাম: সাজানোর জন্য
  • গুঁড়া দুধ: ২ চা চামচ
  • তেল/ঘী: ১/২ চা চামচ

প্রণালী:
একটি হাঁড়িতে দুধ ভাল করে বলক তুলে তাতে লেবুর রস দিয়ে ছানা করে নিন। এর পর একটি পাতলা কাপড়ে ঢেলে নিন ও ভাল করে পানি ঝরিয়ে নিন, খেয়াল রাখবেন যাতে একেবারেই পানি না থাকে।

এরপর একটি প্লেটে বা ছড়ানো কোন পাত্রে নিয়ে ৫-৭ মিনিট ধরে হাত দিয়ে ডলে ডলে ভাল করে ভিতরের গুঁটি সব ভেঙ্গে মসৃণ করে নিন। এবার চিনি, গুঁড়া দুধ ও এলাচ গুঁড়া মিশিয়ে আর কিছুক্ষণ ২ মিনিট এর মত সময় ধরে মিশিয়ে নিন।

একটি নন্সটিকের প্যান এ একদম অল্প আঁচে ছানার মিশ্রণটি দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন যতক্ষণ ছানার মিশ্রণটি শুঁকিয়ে প্যান থেকে উঠে আসতে না চায়, বা যতক্ষণ সব পানি শুঁকিয়ে প্রায় আঠালো না হয়ে আসে।

একটি পাত্রে তেল/ঘী ব্রাশ করে তাতে মিশ্রণ টি ঢেলে নিন ও ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হলে চারকোনা করে বা বরফির মত করে বা ইচ্ছা মত আকার করে কেটে উপরে কিশমিশ, পেস্তাবাদাম কুঁচি ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন মজাদার ছানার সন্দেশ।

আর যদি সন্দেশ গোল আকার করতে চান তবে গরম থাকা অবস্থায় হাতে তেল/ঘী মেখে নিয়ে গোল করে রেখে দিতে পারেন, মনে রাখবেন ঠাণ্ডা হয়ে গেলে গোলকরা যাবে না।

আপনারা চাইলে যেকোনো আকার বা ডিজাইন করে মনের মত সাজিয়ে পরিবেশন করতে পারেন। 


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

shondesh, chhanar, recipe, sweet