সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Dragon-Fruit-Jelly.jpg

লোপা সাঈদা সুস্বাদু ড্রাগন ফ্রুট জেলি

ভিটামিন সি তে ভরপুর সতেজ ও সুস্বাদু এই ফলটি হজমের জন্য ঔষধের মত কাজ করে। এই ফলটি আমাদের দেশেও এখন বেশ সহজলভ্য। দুইটি রঙের হয়ে থাকে - সাদা এবং গারো ম্যাজেন্টা।

ড্রাগন ফ্রুট দক্ষিণ পূর্ব এশিয়ার গ্রীষ্মকালীন একটি জনপ্রিয় ফল। মধ্য আমেরিকার দেশীয় ফল হলেও ভিয়েতনামে বাণিজ্যিক ভাবে এই ফলটি উৎপাদিত হয়।

ভিটামিন সি তে ভরপুর সতেজ ও সুস্বাদু এই ফলটি হজমের জন্য ঔষধের মত কাজ করে। এই ফলটি আমাদের দেশেও এখন বেশ সহজলভ্য। দুইটি রঙের হয়ে থাকে - সাদা এবং গারো ম্যাজেন্টা।

ফলটি কাঁচাই খাওয়া হয়, সালাদ করেও খাওয়া যায় বা বিভিন্ন খাবারে এর প্রাকৃতিক গারো সুন্দর রঙটা ব্যবহার করা যায়। কোন আলাদা রঙ ব্যবহার না করেই জেলি তৈরি করেছি।

উপকরণ:

  • লাল ড্রাগন ফ্রুট পিউরি: ১ কাপ
  • পানি: ৮০০মিলি লিটার
  • আগার পাউডার/চায়না গ্রাস: ১০গ্রাম
  • পানি: ১০০ মিলিলিটার
  • চিনি: ২০০ গ্রাম
  • লেবুর রস: ২ টেবিল চামচ

প্রণালী:
ড্রাগনফ্রুট কেটে মিহি করে ম্যাশ করে রাখতে হবে।৮০০ মিলি লিটার পানির সাথে ২০০ গ্রাম চিনি দিয়ে একটি পাত্রে ফুটাতে দিয়ে ১০০ মিলিলিটার পানিতে আগার পাউডার গুলিয়ে নিয়ে ওই পানিতে দিয়ে আবার ফুটাতে হবে। এবং আরো ১ মিনিট রাখতে হবে এবং ক্রমাগত নাড়তে হবে যেন জমাট বেঁধে না যায়।

তারপর ম্যাশ করা ড্রাগনফ্রুট, লেবুর রস আর চিনি (যদিলাগে) দিয়ে বেশ কিছুক্ষন জ্বাল দিতে হবে। ভাল করে ফুটে উঠলে নামিয়ে পছন্দমত মল্ডে ঢেলে ৩/৪ ঘণ্টা ফ্রিজে রেখে ঠাণ্ডা করে পরিবেশন করুন।


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

ড্রাগন-ফ্রুট, জেলি, ভিটামিন-সি, সাদা, গারো-ম্যাজেন্টা, সুস্বাদু, মধ্য-আমেরিকার-দেশীয়-ফল, ভিয়েতনাম, সালাদ, লেবুর-রস, আগার-পাউডার, চায়না-গ্রাস