সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Salt-Different-Use.jpg

লবন ম্যাজিক! এবার লবনেই মিলবে সমাধান

পুড়ে যাওয়া কড়াইয়ে ৩/৪ টেবিল চামচ লবণ আর একটু পানি মিলিয়ে ১০/১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার করে ফেলুন। দেখবেন, পুড়ে যাওয়া খাবার সহজেই উঠে যাচ্ছে।

খাবারে লবনের পরিমাণ কম হলে যেমন বিচ্ছিরি স্বাদ হয়, একটু লবন বেশি হলেও খাবার বিস্বাদ হয়ে উঠে। শেক্সপিয়রের গল্পেই তো আমরা দেখি রাজকন্যা তার বাবাকে লবনের মত ভালোবাসে। লবন ছাড়া রান্না অচল। তবে এই লবন দিয়েই আপনি অসাধারণ কিছু কাজ করে ফেলতে পারেন। জানেন কি সেগুলো কি? না জেনে থাকলে এখুনি জেনে নিন:

প্যান বা তাওয়ায় আগুন নেভাতে:
তাড়াহুড়া করে রান্না করতে গেলে উচ্চতাপ দেয়া থাকলে অনেক সময় প্যান বা তাওয়ায় আগুন ধরে যায়। এরপর কখনও এমন হলে পাশে থাকা লবণ বেশি করে প্যান বা তাওয়ায় ঢেলে দেবেন। আগুন নিভে যাবে।

ইস্ত্রির কঠিন দাগ উঠাতে:
দীর্ঘদিন ব্যবহারের পর অনেক সময় ইস্ত্রিতে কঠিন দাগ পড়ে। আর এই দাগ পড়লে তা পরবর্তিতে পোশাকে লেগে যায়। ফলে ইস্ত্রি এক প্রকার বাতিলই হয়ে যায় দাগ পড়লে। একটি ওয়াক্স পেপার নিয়ে তাতে বেশ অনেকখানি লবণ ঢেলে একটা লেয়ারের মত করে নিন। ইস্ত্রি সর্বোচ্চ তাপমাত্রায় গরম করুন। এবার লবণের উপর ইস্ত্রিটি ঘষতে থাকুন। দাগ উধাও হয়ে যাবে।

টেবিলে ডিম পড়ে গেলে:
অনেক সময় অসাবধানতায় হাত ফসকে ডিম পড়ে ভেঙে যায়। আর তখন তা পরিষ্কার করা বেশ কষ্টসাধ্য হয়ে পড়ে। ভাঙা ডিমের উপর ভালোকরে লবণ ছিটিয়ে দিন। ১৫ মিনিট অপেক্ষা করুন। এবার একটা কিচেন টিস্যু বা পেপার দিয়ে মুছে ফেলুন। সহজেই পিচ্ছিল ডিম পরিষ্কার হয়ে যাবে।

পাতিল ধোয়ার স্পঞ্জ থেকে তেল চটচটে ভাব দূর করতে:
তেলযুক্ত থালা বাসন ধোয়ার পর স্পঞ্জে প্রচুর পরিমাণে তেল জমে। একটা চটচটে ভাব সৃষ্টি হয় তখন। একটা বাটিতে লবণ আর পানি মিলিয়ে সেটাতে স্পঞ্জটি সারা রাত ভিজিয়ে রাখুন। সকালে উঠে দেখবেন, তেল চটচটে ভাব একদম গায়েব।

প্যান বা কড়াই থেকে পোড়া দাগ উঠাতে:
প্রায়ই রান্নার সময় অসাবধানতায় কড়াই বা প্যানে খাবার পুড়ে আটকে যায়। আর এই আটকে যাওয়া পোড়া খাবার তুলতে হয়রান হতে হয় আপনাকে। পুড়ে যাওয়া কড়াইয়ে ৩/৪ টেবিল চামচ লবণ আর একটু পানি মিলিয়ে ১০/১৫ মিনিট রেখে দিন। এরপর পরিষ্কার করে ফেলুন। দেখবেন, পুড়ে যাওয়া খাবার সহজেই উঠে যাচ্ছে।

বেসিন বা বাথরুমের নিষ্কাশন পথ পরিষ্কার করতে:
তেল, চর্বি, চুল ইত্যাদি জমে অনেক সময় বেসিন বা বাথরুমের নিষ্কাশন পথ বন্ধ হয়ে যায়। সমপরিমান বেকিং সোডা আর লবণ মিশিয়ে নিষ্কাশন পথে ঢেলে দিন। এবার এক কাপ ভিনেগার ঢেলে দিন। দেখুন ম্যাজিকের মত কাজ করবে। এবার চুলায় একটু গরম পানি করে সেখানে ঢেলে দিন। ব্যাস, আটকে যাওয়া নিষ্কাশন পথ খুলে যাবে আর ময়লাও পরিষ্কার হয়ে যাবে।

সাদা বেসিন বা টাইলস এর হলুদাভাব দূর করতে:
প্রায়ই দেখা পুরো বেসিন পরিষ্কার হলেও কোণায় কোণায় হলুদ দাগ জমে থাকে। কিংবা সাদা টাইলসের ফাঁকে হলুদাভাবের সৃষ্টি হয়। সমপরিমান তারপিন আর লবণ মিশিয়ে নিন। মিশ্রণটি হলুদ স্থানে ঢেলে স্পঞ্জ দিয়ে ঘষে নিন। চকচকে ভাব চলে আসবে। (ঘষার পুর্বে অবশ্যই হাতে হাতমোজা পরে নেবেন)

দেখলেন তো অতি সাধারণ লবণের কত চমৎকার ব্যবহার রয়েছে। আর তাই এখন থেকে প্রয়োজন বুঝে ব্যবহার করবেন রান্নাঘরের সাধারণ লবণ।

-
রেফারেন্সঃ লাইফ হ্যাকিং ট্রিক্স


এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

লবন, ভিন্নধর্মী, ব্যবহার, পোড়া, দাগ, পরিষ্কার, তেল-চিটচিটে