সংস্করণ: ২.০১

স্বত্ত্ব ২০১৪ - ২০১৭ কালার টকিঙ লিমিটেড

Roshogolla.jpg

মিষ্টির সেরা রসগোল্লা

মিষ্টি খেতে কম বেশি সবাই ভালোবাসে। আর তা যদি হয় রসগোল্লা তাহলে তো কথাই নেই। খুব সহজেই আপনি ঘরেই বানিয়ে ফেলতে পারেন প্রিয় রসগোল্লা।

উপকরণ:
ছানা তৈরির উপকরণ: দুধ - ১ লিটার, সিরকা - ১ কাপ, সুজি - ১ চা চামচ ও চিনি - ১ চা চামচ।

সিরা তৈরির উপকরণ: পানি - ৩ মগ, চিনি - ১ মগ ও এলাচ - ১টি।

প্রণালী:
একটি পাত্রে দুধ জাল দিন। দুধ যখন টকবগ করে ফুটতে থাকবে তখন সিরকা দিন এবং ভালো ভাবে নাড়ুন। দুধ ছানা ছানা হয়ে গেলে ছাকনিতে ঢেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর হাত দিয়ে চিপে ছানা থেকে পানি বের করে ফেলুন।

ছানা থেকে পানি আলাদা হয়ে গেলে একটি পাত্রে ছানা সুজি, চিনি, ও বেকিং পাওডার দিয়ে খুব ভালোকরে মেখে নিন। যখন দেখবেন ছানা আর হাতে লেগে থাকছে না তখন ছানা দু হাতের তালুতে ঘুরিয়ে গোল গোল করে রাখুন।

পানি, চিনি ও এলাচ একসাথে জাল দিন। ফুটন্ত পানিতে গোল গোল করে রাখা ছানা গুলো একে একে দিয়ে দিন। ঢাকনি দিয়ে পাত্রটি ঢেকে দিন। কিচ্ছুক্ষন পর ঢাকনি একবার খুলে দেখুন। যদি পানি শুকিয়ে যায় তাহলে আরও একটু পানি দিতে পারেন। হয়ে গেলো সবার প্রিয় মজাদ্বার রসগোল্লা।

এখানে প্রকাশিত প্রতিটি লেখার স্বত্ত্ব ও দায় লেখক কর্তৃক সংরক্ষিত। আমাদের সম্পাদনা পরিষদ প্রতিনিয়ত চেষ্টা করে এখানে যেন নির্ভুল, মৌলিক এবং গ্রহণযোগ্য বিষয়াদি প্রকাশিত হয়। তারপরও সার্বিক চর্চার উন্নয়নে আপনাদের সহযোগীতা একান্ত কাম্য। যদি কোনো নকল লেখা দেখে থাকেন অথবা কোনো বিষয় আপনার কাছে অগ্রহণযোগ্য মনে হয়ে থাকে, অনুগ্রহ করে আমাদের কাছে বিস্তারিত লিখুন।

recipes-in-bangla, sweet, desert, recipe, tasty, food